ব্রাসেলসে সহিংসতার পর্যায়ে যাচ্ছে কৃষক আন্দোলন

বেলজিয়ামের ব্রাসেলসে ক্রমেই সহিংসতার দিকে রূপ নিচ্ছে দেশটির কৃষক সমাজের আন্দোলন। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার কৃষকেরা বেশ সহিংস হয়ে ওঠে। এ সময় তারা পুলিশের দিকে মলটোভ ককটেল ছুঁড়েছে। ঘটনায় দুইজন পুলিশ আহত হয়েছেন। একইসঙ্গে এক ধরনের স্প্রে ব্যবহার করতেও দেখা গেছে তাদের। এই পরিস্থিতিতে কাঁদানে গ্যাস ছুঁড়ে কৃষকদের ছত্রভঙ্গ করার চেষ্টাও করেছে পুলিশ।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশের কাঁদানে গ্যাসের বিপরীতে কৃষকরাও গাজর, সারের স্প্রে ছুঁড়েছে পুলিশের দিকে। এ সময় তারা রাস্তায় খড় জ্বালিয়ে বিক্ষোভ করেন। পরে কয়েকশ’ ট্রাক্টর দিয়ে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরের কাছে রাস্তা বন্ধ করে দেয় কৃষক সমাজ। 

এর আগে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তর ঘেরাওয়ের পরিকল্পনা নিয়ে রাস্তায় নামেন কৃষকেরা। 

বার্তা সংস্থা ক্রাইসিস২৪’র বরাত দিয়ে জানা যায়, কৃষকরা রাস্তা আটকে জনসভা করার সময় বিভিন্ন দিক থেকে আসা অনেক ট্রাক্টর ব্রাসেলসে জড়ো করে বিক্ষোভ করেন। এদিকে একটি বড় জনসভা হয়েছে প্লেস দু লুক্সেমবার্গে বলেও জানিয়েছে গণমাধ্যমটি। পরে কর্তৃপক্ষ মধ্য শহরের অনেক রাস্তা বন্ধ করে দেয়। 

অন্যদিকে রাস্তাঘাটে প্রবল যানজট তৈরি হওয়ায় প্রশাসনের পক্ষ হতে খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে না যেতে নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে ওয়ার্ক ফ্রম হোমের পরামর্শও দেয়া হয়েছে।

এদিকে আন্দোলন থামাতে দফায় দফায় কৃষকদের সঙ্গে সরকারের আলোচনা শুরু হয়েছে। বেলজিয়ামের কৃষিমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ইউরোপীয় ইউনিয়নের কৃষিমন্ত্রীর সঙ্গেও বৈঠক হয়েছে বিক্ষোভকারীদের।

তিনি জানান, সমাধানের পথ খোঁজা হচ্ছে। 

এদিকে যে দুটি বিষয় নিয়ে কৃষকেরা বারংবার আন্দোলনে নামছেন তার মধ্যে ইউক্রেন থেকে সস্তায় খাদ্যদ্রব্য আমদানির অভিযোগ অন্যতম। এছাড়াও পরিবেশের কথা মাথায় রেখে এমন কিছু নীতি তাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে, যা সমস্যায় ফেলে দিয়েছে বলেও অভিযোগ কৃষক সমাজের। 

সূত্র: ডয়েচে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //